বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ঠিকানা

                          

লেখালেখি শুরু করার জন্য ভালো উপায় হচ্ছে পত্রিকায় কন্ট্রিবিউটিং করা । এতে সবচেয়ে উপকার হয় ছাত্র-ছাত্রীদের । কেননা এভাবে বেশ ভালো টাকা উপার্জন করা যায় । যা বেকার শিক্ষার্থীদের কাজে দেয় ।


বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ঠিকানা


ই-আরকি::

এটি একটি অনলাইন পত্রিকা । সাধারণত কৌতুক, সাম্প্রতিক ইস্যু নিয়ে ব্যঙ্গ,মজার কবিতা ইত্যাদি প্রকাশিত হয়ে থাকে ।

ঠিকানা: earki.com
ই-মেইল: lifeatearki@gmail.com


রস+আলো::

প্রথম আলোর সাপ্তাহিক ম্যাগাজিন । এখানে কৌতুক,কার্টুন,গল্প ছাপা হয়ে থাকে । প্রতি সোমবারে প্রকাশিত হয় ।

ই-মেইল: ra@prothom-alo.info


ঠাট্টা::

দৈনিক ইত্তেফাক পত্রিকার সাপ্তাহিক প্রকাশনা । রবিবার প্রকাশিত হয় ।  


ই-মেইল: ittefaq.thatta@gmail.com


রকমারি রম্য::

বাংলাদেশ প্রতিদিন এর
সাপ্তাহিক । প্রতি সোমবারে প্রকাশিত হয় ।


ই-মেইল: rokorommo@gmail.com

প্যাঁচআল:: সমকাল এর সাপ্তাহিক প্রকাশনা । প্রতি সোমবারে প্রকাশিত হয় ।
ই-মেইল: pachaal123@gmail.com
ঘোড়ার ডিম:: কালের কন্ঠ পত্রিকার । প্রকাশিত হয় মঙ্গলবারে ।
ই-মেইল: ghorardim@kalerkantha.com
থেরাপি:: নয়াদিগন্ত পত্রিকার থেরাপি । থেরাপি দেওয়া হয় প্রতি বৃহস্পতিবারে । 
ই-মেইল: therapy@dailynayadiganta.com
       
                         
কিছু কথা


  • লেখালেখি হচ্ছে সৃজনশীল ব্যাপার । তাই কখনো কপি করবেন না । 
  • একবার নকল ধরা পড়লে সারাজীবনে আর সেই পত্রিকায় লেখা দিতে পারবেন না ।
  • উপরের পত্রিকা ছাড়াও আরো অনেক ক্ষেত্র আছে লেখার ।
  • যেই পত্রিকা বা ম্যাগাজিনে লিখবেন আগে তার কয়েক টা কিনে বা পরে ধারনা নিবেন কি ধরণের লেখা ছাপা হয়। 
  • ধৈর্য হারা হবেন না । প্রথম  প্রথম আপনার লেখা হয়তো নাও ছাপা হতে পারে । এজন্য লেখা পাঠাতে থাকবেন ।

আনন্দবাজার পত্রিকায় লেখা পাঠাবেন যেভাবে
 



49 Comments

  1. ভাই, লেখা ছাপা হলে কি টাকা দিবে পত্রিকা থেকে?

    ReplyDelete
    Replies
    1. জি অবশ্যই ।

      Delete
    2. আমার একটি প্রশ্ন ছিল করতে পারি?

      Delete
    3. koto taka vai

      Delete
  2. একটি লেখা কি বিভিন্ন পত্রিকায়পাঠানো যায়? পত্রিকা গুলো কি লেখা ছাপানোর অাগে অনুমতি নেয়? যেমন বিভিন্ন পত্রিকায় পাঠালাম, ডে প্রথম গ্রহন করলো সে ছাপাবে এবং অন্যদের না করে দেব...

    ReplyDelete
    Replies
    1. এমন টা করবেন না তাহলে আপনার লেখা আর কোনোদিন ও ছাপা হবে না । কোনো লেখা পাঠানোর পর ১,২মাস অপেক্ষা করবেন ।এর পর অন্য পত্রিকায় পাঠাবেন ।আর চেষ্টা করবেন সবার আগে লেখা পাঠাতে ।যেমন সামনে ঈদ । আপনি এখনই ঈদের লেখা পাঠাতে থাকবেন ।

      Delete
  3. মৌলিক কিছু লেখা (গ্রন্থ সমালোচনা/প্রবন্ধ উপস্থাপন) প্রকাশ করতে চাচ্ছি, কোন ঠিকানায় পাঠানো যাবে.? জানালে উপকৃত হবো।

    ReplyDelete
    Replies
    1. দৈনিক পত্রিকা গুলো সাপ্তাহিক সাহিত্য ম্যাগাজিন বের করে । এগুলো তে পাঠাতে পারেন । সমকাল,কালের কন্ঠ, প্রথম আলোতে পাঠান । লেখা ভালো হলে আশা করি দ্রুত প্রকাশিত হবে ,ধন্যবাদ

      Delete
  4. দৈনিক পত্রিকাগুলোতে গল্প,কবিতা কিংবূ ভ্রমনকাহিনী কিভাবে পাঠাতে পারি ভাইয়া? জানালে উপকৃত হতাম।

    ReplyDelete
    Replies
    1. এক্ষেত্রে যেসব পত্রিকায় পাঠাতে চান তার একটি কিনে নিন সেখানে লেখা পাঠানোর মেইল বা ঠিকানা দেয়া থাকে । এছাড়া রহস্য পত্রিকায় পোস্ট অফিসের মাধ্যমে পাঠাতে পারেন,ধন্যবাদ ।

      Delete
    2. আমিও লেখা পাঠাতে চাই! কবিতার জন্য কোন পত্রিকা ভালো হবে?

      Delete
  5. আমিও লেখা পাঠাতে চাই! কবিতার জন্য কোন পত্রিকা ভালো হবে?

    ReplyDelete
    Replies
    1. প্রায় সব দৈনিক গুলোর ই সাপ্তাহিক সাহিত্য ম্যাগাজিন বের হয় । সেগুলায় পাঠান ।

      Delete
  6. দারুন লেখা

    ReplyDelete
  7. আলোকচিত্র পাঠানো যাবে?

    ReplyDelete
  8. জিমেইলে কীভাবে লেখা পাঠানো হয়??

    ReplyDelete
    Replies
    1. MS word e লিখে পাঠাতে পারেন

      Delete
  9. আমি ছোটগল্প, শিক্ষা, সংস্কৃতি,বিষয়ক লেখা পাঠাতে চাই। কোন পত্রিকায় পাঠাব??

    ReplyDelete
  10. প্রায় সব গুলো পত্রিকার সাহিত্য ম্যাগাজিন বের হয় ,সেগুলোতে পাঠান .
    সবচেয়ে ভালো হয় রহস্য পত্রিকায় পাঠালে

    ReplyDelete
  11. আমার একটা গুরুত্বপূর্ণ বিষয় জানার ছিল। যদি কোন পত্রিকায় আমার কোন লেখা ছাপা হয়। পরবর্তীতে আমি কি সে গল্পো গুলো অফ্লাইনে প্রকাশ করতে পারবো।

    ReplyDelete
  12. ভাই লেখা পাঠানোর পর যদি ছাপা হয় তখন টাকা কিভাবে তারা দেয়?

    কবিতার জন্য কেমন আর গল্প বা প্রবন্ধের জন্য কেমন টাকা পাওয়া যায়?

    জানালে একটু ভালো হয়

    ReplyDelete
  13. লেখা ছাপানো হলে কত টাকা পাওয়া ??

    ReplyDelete
  14. আমি কবিতা পাঠাতে চাই, কোন পত্রিকায় এবং কিভাবে পাঠাতে পারি? কোন সময়টাতে লোখা পাটানো যায়?

    ReplyDelete
  15. আমি কবিতা পাঠাতে চাই, কোন পত্রিকায় এবং কিভাবে পাঠাতে পারি? কোন সময়টাতে লোখা পাটানো যায়?

    ReplyDelete
    Replies
    1. সাহিত্য সাময়িকী,বিভিন্ন পত্রিকার সাপ্তাহিক ম্যাগাজিন গুলো তে পাঠান

      Delete
  16. আমি ভুলে একটা লেখা ২ টা পত্রিকায় মেইল করেছি। আমি প্রথমবার লেখা পাঠিয়েছে বলে এমনটা হয়েছে। এর আগে জানতাম না, আপনার এখানে এসে জানতে পারলাম, এখন কি করব. যদিও কোন পত্রিকা এখনও আমার সাথে এখনও কোন যোগাযোগ করে নি। যদি করে তখন কি করব? আর আমার এই ভুল টা ‍সুধরানোর জন্য কিছু করার আছে?

    ReplyDelete
  17. শুভ কামনা রইল

    ReplyDelete
  18. আমি একটা কবিতা পাঠাতে চাই।সমসাময়িকব্যাপার নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।

    ReplyDelete
  19. লেখা পাঠানোর পর তা ছাপানো হয়েছে কিনানকি করে বুঝতেপারবো?তার জন্য কি প্রতিদিন ওই পএিকাটি পড়তে হবে?

    ReplyDelete
  20. ভিন্ন ভিন্ন লেখা,কিন্তু লেখক একজন-ই; এমন লেখা বিভিন্ন পত্রিকায় পাঠানো যাবে না?

    ReplyDelete
  21. আমি কবিতা পাঠাতে চাই। কিভাবে পাঠাব?

    ReplyDelete
  22. আমি কবিতা পাঠাবো,,ছাপানো হবে কি?

    ReplyDelete
  23. আমি একটি কবিতার অনুবাদ পাঠাতে চাই। কোন পত্রিকা তে পাঠালে ভালে হয়?

    ReplyDelete
  24. আমি ইতিহাস ও ধর্মীয় বিষয় নিয়ে লিখতে চাই কোন পত্রিকা ভালো হবে?

    ReplyDelete
  25. Psychology related kichu lekha jabe?

    ReplyDelete
  26. উপন্যাস পাঠানো যায় এমন পত্রিকা আছে কি?

    ReplyDelete
    Replies
    1. Apni seba prokasoni te pathate paren ,valo hole prokasito hobe

      Delete
  27. দৈনিক ইনকিলাব পত্রিকার সোনালী আসর এর ই-মেইল ঠিকানাটা দিন দয়া করে।

    ReplyDelete
  28. কীভাবে কবিতা বা কোন গল্প পাঠানো যাবে আমাকে একটু কেউ পরিষ্কার করে বলুন

    ReplyDelete
  29. ভাই
    কোন দিন কোন পত্রিকায় কি কি লেখা পাঠানো হয় বলবেন কি?

    ReplyDelete
  30. আমি প্রথম আলোতে লিখতে চাই,কিন্তু আমার কবিতাটি ছাপা হইছে কিনা বুঝবো কিভাবে?
    ওরা কি আমার ইমেইলে এই বিষয়ে কোন বার্তা পাঠাবে?

    ReplyDelete
  31. একুশে ফেব্রুয়ারীর নতুন কবিতা কোন পত্রিকায় পাঠানো যেতে পারে?

    ReplyDelete
  32. doinik azadir email ta din

    ReplyDelete
Previous Post Next Post