সহকারী স্টেশন মাস্টার এর বিস্তারিত, গ্রেড, বেতন, কাজ , প্রমোশন ইত্যাদি । Assistant Station Master Details,Grade, Salary,Duty,etc

সহকারী স্টেশন মাস্টার এর বিস্তারিত


সহকারী স্টেশন মাস্টার রেল মন্ত্রনালয় এর অধীন রাজস্বভুক্ত সরকারি চাকরি । নতুন করে সহকারী স্টেশন মাস্টার পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে । আবেদন করা যাবে অনার্স পাসে। অনেকেই এই পদের কাজ, প্রমোশন, বেতন ভাতা ইত্যাদি সম্পর্কে জানতে চান । তাদের জন্য থাকছে আজকে সহকারী স্টেশন মাস্টার এর বিস্তারিত তথ্য ।

গ্রেড, বেতন স্কেল

সহকারী স্টেশন মাস্টার পদটি ১৫তম গ্রেড এর । বেতন স্কেল ৯,৭০০ থেকে ২৩,৪৯০ টাকা । বিভিন্ন ভাতা সহ সর্বসাকুল্যে প্রাথমিক অবস্থায় ১৬,০০০+ বেতন আসবে ।

পরিক্ষার ধরন ও মাণবন্টন

পরীক্ষা হবে দুই ধাপে ১) লিখিত ৭০ নম্বর এর
                    ২) মৌখিক পরীক্ষা ৩০ নম্বর এর
মাণবন্টন ও বিষয়ঃ      ১। বাংলা = ২০
                          ২। ইংরেজী = ২০
                          ৩। গণিত = ১৫
                          ৪। সাধারন জ্ঞান = ১৫

সহকারী স্টেশন মাস্টার এর কাজ

স্টেশন এর যাবতীয় কাজ যেমন i) যাত্রীদের সুরক্ষা ii) প্ল্যাটফর্মের ট্রেন ক্রসিং iii) সিগন্যাল iv) পার্সেল গ্রহণসহ অন্যান্য কাজ করতে হয় ।
ডিউটিঃ শিফট ভিত্তিক ডিউটি থাকে । অর্থাৎ দিন,রাত দুই সময়েই ডিউটি করতে হবে। সাধারণত ৮ ঘণ্টা ডিউটি হয় ।কিন্তু ইমার্জেন্সী বিভাগ হওয়ায় যেকোনো সময় কাজ করা লাগতে পারে।

সুযোগ সুবিধাঃ

সহকারী স্টেশন মাস্টার পদে প্রমোশন সুবিদা পাবেন । ট্রান্সফারের সুযোগ পাবেন । নাইট অ্যালাউন্স, ট্রাভেলিং অ্যালাউন্স সহ অন্যান্য সুযোগ সুবিধা পাবেন ।

Post a Comment

Previous Post Next Post