হুয়াওয়েই ব্যাবহারকারীদের জন্য সুখবর, গ্লোবালি আসছে হারমোনি ওএস

আমেরিকান সরকার এর নিষেধাজ্ঞা আরোপ করার পর হুয়াওয়ে মোবাইল অপারেটিং সিস্টেম এর ঘোষণা দেয়। বস্তুত এটি একটি বহুমুখী ব্যাবহার করার জন্য ওএস। ভিন্ন ভিন্ন ধরনের ইলেকট্রিক ডিভাইস এ এটি ব্যাবহার করা যাবে। হারমোনি ওএস লঞ্চ হয়েছে দুই বছর। ইতিমধ্যেই এটি তৃতীয় বৃহৎ মোবাইল অপারেটিং সিস্টেম এর জায়গা দখল করে নিয়েছে। 



এই অগ্রগতি এখনো চলমান। হারমোনি ওএস নিয়ে গ্লোবালি যেই প্রশ্ন বা নেগেটিভ ফিডব্যাক তা হচ্ছে এটি অ্যান্ড্রয়েড এর উপরেই ভিত্তি করে তৈরি করা ।

তাহলে হারমোনি ওএস কি সত্যি অ্যান্ড্রয়েড কে মডিফাই করে বানানো?

প্রথম কথা হলো অ্যান্ড্রয়েড এবং হারমোনি ওএস ভিন্ন আর্কিটেকচার এ চলে । অ্যান্ড্রয়েড ওএস যেখানে লিনাক্স কার্নেল এ রান করছে সেখানে হারমোনি ওএস চলছে মাইক্রোকার্নেল এ। তাদের ইন্টারফেস, ফাংশন ও ফিচার এ মিল থাকতে পারে। যাই হোক অ্যান্ড্রয়েড ও হারমোনি ওএস একদমই আলাদা।

 হুয়াওয়ে তাদের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড এর মত দেখতে করার অন্যতম কারণ হচ্ছে নিষেধাজ্ঞার আগে তাদের ব্যাবহারকারি সবাই আগে অ্যান্ড্রয়েড এ অভ্যস্ত। তাই একদমই ভিন্ন লুক দেওয়ার জন্য ব্যাবহারকারি হারানোর একটা চান্স থাকতো। সব হুয়াওয়ে ইউজার রাই emui এ অভ্যস্ত। তাই হারমোনি ওএস ও একই লুক দেওয়া টাই যুক্তিযুক্ত। তাই প্রথম দিকের সকল ইউজার দের পরিচিত করানোর পর ধীরে ধীরে তাদের লুক এ পরিবর্তন আসবে। 

 এছাড়া অ্যান্ড্রয়েড ওএস শুধু মাত্র ডিসপ্লে যুক্ত ডিভাইস এর জন্য তৈরি হলেও হারমোনি ওএস বিভিন্ন iot ডিভাইস এও ব্যাবহার করা যাবে। যা একে একটি ইকোসিস্টেম এর সুবিধা দিবে। মাইক্রো কার্নেল হওয়ায় এটি একই সাথে ডিসপ্লে যুক্ত ডিভাইস এর সাথে অন্যান্য iot ডিভাইস এও ব্যাবহার করা যাবে। এছাড়া এটি অ্যান্ড্রয়েড এর চেয়ে অনেক বেশি হালকা । তাই হারমোনি ওএস অ্যান্ড্রয়েড এর ওপর বানানো এমন বলার কোনো মানেই নেই। দুইটা সম্পুর্ণ আলাদা ওএস।

 হারমোনি ওএস চাইনিজ ব্যাবহার কারীদের জন্য উন্মুক্ত হলেও এখনো গ্লোবালি কোনো তথ্য আসে নি। এর মাঝেই চায়নায় এটি ৩.০ ও ৩.১ ভার্সন চলে এসেছে। গ্লোবাল এ এখনো emui এর আপডেট আসছে। নতুন emui অনেক টাই হারমোনি ওএস মত দেখতে। সম্প্রতি হুয়াওয়ে তাদের নতুন দুইটি ডিভাইস বাজার এ ছেড়েছে । Huawei Nova 11i ও Huawei P60 Pro । চাইনিজ ব্যাবহার কারীদের জন্য দুইটি ডিভাইস এই হারমোনি ওএস দিয়ে বাজারে আসছে। সবাই ভেবেছিল গ্লোবাল এও emui দিয়ে আসবে। কিন্তু হুয়াওয়ে সিদ্ধান্ত নিয়েছে গ্লোবাল এও হারমোনি ওএস দিয়েই রিলিজ পাবে। এখনো যদিও হুয়াওয়ে অফিশিয়াল কোনো ঘোষণা দেয় নি কিন্তু অনেকেই এই ব্যাপার এ নিশ্চয়তা দিয়েছে যে হারমোনি ওএস দিয়েই আসবে। তো দেখা যাক কি হয় । হারমোনি ওএস আসে নাকি নতুন emui নিয়েই থাকতে হয় ।

Post a Comment

Previous Post Next Post